'অ্যান্ড্রয়েড ১১' গুগলের নতুন অপারেটিং সিস্টেম

মঙ্গলবারে গুগল তাদের মোবাইল অপারেটিং' সিস্টেমের সর্বশেষ ভার্শন অ্যান্ড্রয়েড ১১  চালু করার ঘোষণা দেয়।

সংস্থাটি জানায় যে,আগামী মাস থেকে অ্যান্ড্রয়েড ১১  তাদের নিজস্ব পিক্সেল এবং কতগুলো চাইনিজ স্মার্টফোন যেমন ওয়ানপ্লাস, শাওমি, ওপ্পো, রিয়েলমি সহ আরো অংশীদারদের সাথে অপারেটিং সিস্টেমটি চালু করবে।

গুগল তাদের নতুন  এন্ড্রয়েড ভার্সনটিতে  ডিভাইস এবং মিডিয়া কন্ট্রোলের নতুন ফিউচার চালু করেছে, বিশেষ করে বিল্ট-ইন স্ক্রিন রেকর্ডিং ফাংশনটি উপর গুরুত্ব দিয়ে। এই নতুন ভার্সনটি ব্যবহারকারীদের জন্য 'প্রাইভেসি এবং ডাটা'র উপর নিয়ন্ত্রণের আরো সুযোগ-সুবিধা বৃদ্ধি করবে।

গুগোল আরো জানিয়েছে যে স্পর্শ কাতর বিষয়গুলো যেমন  মাইক্রোফোন, ক্যামেরা এবং লোকেশন বার-বার চালু করতে হবে। প্রথমবার চালু করার পর, পরবর্তীতে যখন আবার ব্যবহার করতে যাবে তখন নতুম করে অনুমতির প্রয়োজন হবে এতে ব্যবহারকারীর নিরাপত্তা বৃদ্ধি পাবে।

কোন অ্যাপস যদি কিছুক্ষণের জন্য ডিভাইসে ইন্সটল করা থাকে এবং ব্যবহারকারী করে যদি কোন ডাটা এক্সেস করাতে না চান তাহলে অ্যান্ড্রয়েড ১১ ওই অ্যাপটিকে অটো রিসেট(auto-resrt) দিয়ে দিবে এবং ব্যবহারকারীকে অ্যাপটির সম্পর্কে জানাবে।

অ্যান্ড্রয়েড ১১, অ্যান্ড্রয়েড এন্টারপ্রাইজ ব্যবহারকারীদের জন্য  কোম্পানির মালিকানাধীন ডিভাইসের গোপনীয়তা রক্ষা ব্যবস্থা করবে । ডিভাইস নিয়ন্ত্রন করার জন্য আইটি ডিপার্টমেন্টকে ওয়ার্ক প্রফাইল টুলস দিবে যা কর্মচারীদের পার্সোনাল প্রোফাইল ও ক্রিয়া-কলাপ পর্যবেক্ষণ করা ছাড়াই কাজ করবে।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ