ইংরেজি শেখার সেরা ৫টি অ্যাপস।

অল্প সময়ে ইংরেজির ভিত গড়ে তুলতে আজকের এই অ্যাপ গুলো আপনাকে সাহায্য করবে।ইংরেজি শিখার  ভয় কাটিয়ে আপনি হয়ে উঠতে পারেন একজন ইংলিশ স্পিকার। আর এই কাজে আপনাকে সাহায্য করবে আপনার হাতের মোবাইল হ্যান্ড সেটটি।তাহলে শুরু করা যাকঃ

Best mobile apps for learning English.ইংরেজি শেখার কার্যকরী ৫ টি অ্যাপ।

ইংরেজি শেখার কার্যকরী ৫ টি অ্যাপস।


1.English Vocabularyইংরেজি শেখার কার্যকরী ৫ টি অ্যাপ।Best mobile apps for learning English

ভাষা শিখতে চাইলে শব্দার্থ শিখার র কোন বিকল্প নেই।কিন্তু আপনি কোন শব্দগুলোকে সবচেয়ে বেশি প্রাধান্য দেবেন? কারণ একটি  ভাষায় এক লক্ষের অধিক শব্দার্থ থাকে কিন্তু কথা বলার জন্য এত বিশাল শব্দ ভান্ডারের  প্রয়োজন হয় না। সাধারণত মানুষজন স্বাভাবিক কথাবার্তা সময় দুই হাজার থেকে 2500 শব্দের ব্যবহার করে থাকে। তাই এই নির্দিষ্ট  শব্দগুলো যদি আপনি আয়ত্ত করে ফেলতে পারেন তাহলে আপনার ভাষা শিক্ষাটা অনেকটাই পানির মতো সহজ হয়ে যাবে। Learn English Vocabulary  অ্যাপস এই কাজটিই করেছে। এবং এখানে অসংখ্য উদাহরণ দেওয়া আছে যা আ্যপসটিকে আরো কার্যকরি করে তুলেছে। 

2.Hello Englishইংরেজি শেখার কার্যকরী ৫ টি অ্যাপ। সহজে ইংরেজি শেখায় যে অ্যাপ

যেকোনো কিছু শিখতে গেলে ধারাবাহিকতার প্রয়োজন। একটু একটু করেই একদিন দক্ষতা অর্জিত হবে এবং এই শিখার পথটা যদি হয় সুন্দর করে সাজানো তাহলে তো কোন কথাই নেই। Hello English  ঠিক এভাবেই তৈরী করা হয়েছে। এই অ্যাপটিতে রয়েছে 425 টির ও বেশি অধ্যায়। প্রতিদিন একটি করে পাঠ এবং এমন ভাবে সাজানো যা  আপনার ইংলিশ শিখার জার্নিটা অনেক আনন্দদায়ক করে তুলবে।এছাড়াও রয়েছে বিশাল শব্দ ভান্ডার। 

 3.English Conversation (Practic English) ইংরেজি শেখার কার্যকরী ৫ টি অ্যাপ।।ইংরেজি শেখার ৩ অ্যাপ

রিয়েল ইংলিশ কনভারসেশন (কথোপকথন)শিখার জন্য এই অ্যাপটির চেয়ে আর দারুণ কোন অ্যাপস হতেই পারে না। এখানে নেটিভ ইংলিশ স্পিকারদের স্টাইল ব্যবহার করা হয়েছে এবং তাদের উচ্চারণ (Accent)। অসংখ্য টপিকস এর উপর কনভারসেশন(কথোপকথন) দেওয়া আছে। এখানে প্রথমে শুনবেন তারপর  প্রশ্নের উত্তর পর্বে নিজেকে যাচাই করতে পারবেন। নিজের বয়েস রেকর্ডিং করতে ও শুনতে পারবেন । এভাবেই আপনি আপনার ইংলিশ স্পিকিং  স্কিল বৃদ্ধি করতে পারবেন।

4.ইংরেজিতে কথা বলার সম্পূর্ণ বই(Learn English A-Z)ইংরেজি শেখার কার্যকরী ৫ টি অ্যাপ।

এটি একটি বাংলাদেশের অ্যাপস। অ্যাপস টির তেমন  download এবং রেটিং নেই। তবে অ্যাপসটা যেভাবে সাজানো হয়েছে  তা সত্যি অসাধারণ । এই অ্যাপসটি যদি আপনি মনোযোগ সহকারে সম্পন্ন করতে পারেন আপনি আপনার ইংরেজির ভিতটা   অনেকটাই এগিয়ে নিতে পারবেন। এখানে গ্রামাটিকেল বিষয়গুলো আলোচনা করা হয়েছে, সেইসাথে  গুরুত্বপূর্ণ  ভোকাবুলারি, দৈনন্দিন  কথোপকথন,প্রবাদ,ইংরেজি শিখার বিভিন্ন পদ্ধতি  নিয়ে আলোচনা করেছে।

ভবিষ্যৎ স্মার্টফোন(Future smartphone)

5.Duolingo ইংরেজি শেখার কার্যকরী ৫ টি অ্যাপ।

ভাষা শিক্ষার জন্য ডুয়োলিঙ্গো সবচেয়ে জনপ্রিয় একটি অ্যাপ। এখানে  অনুশীলন (Exercise), স্পিকিং, লিসেনিং  এর সুবিধা পাবেন।সেই সাথে ছবির মাধ্যমে নতুন শব্দ  শিখতে পারবেন।কোন  লেসন  সম্পূর্ণ করলে আপনাকে পুরস্কার দেওয়া হবে। প্রত্যেকটি অনুশীলন ৫ থেকে ১০ মিনিটের মধ্যেই সম্পন্ন করা যায়।মজায় মজায় গ্রামার শিখতে পারবেন।ডুয়োলিঙ্গো একবার হলেও ব্যবহার করে দেখবেন।

ইংলিশে দক্ষতা অর্জনের জন্য যে বিষয়টি সবচেয়ে  গুরুত্বপূর্ণ তাহলো লিসেনিং স্কিল। যত বেশি ইংরেজি শুনবেন ইংলিশ আপনার দক্ষতা ততই  বৃদ্ধি পাবে। আর ইংলিশে স্পিকিং করার চেষ্টা করুন।অন্য  কারো সাথে করতে না পারলেও নিজে নিজে করুন। মোবাইলে নিজের বয়স নিজে রেকর্ডিং করে শুনুন। Listeningও Speaking  এই দুইটার মাধ্যমে আপনি আপনার কাঙ্ক্ষিত ইংরেজি ভাষা জয় করতে পারবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ