মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায়

 ব্যাটারি হচ্ছে মোবাইলের  সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশগুলোর একটি।ব্যাটারির ভালো পারফরমেন্সের উপর উপর নির্ভর করে আপনার মোবাইল ফোনের ভবিষ্যৎ। তাই ব্যাটারি লাইফ বৃদ্ধির জন্য সঠিক উপায়ে আপনার মোবাইলফোন চার্জ দিতে হবে।  অন্যথায়, খুব দ্রুতই মোবাইলের ব্যাটারি কার্যকারিতা হারাবে।

মোবাইল চার্জ দেওয়ার নিয়ম

                                                           
মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায়,মোবাইল চার্জ দেওয়ার নিয়ম ,ফোনের ব্যাটারি ভালো রাখার ৭ উপায়, নতুন ব্যাটারি চার্জ দেওয়ার নিয়ম ,দীর্ঘদিন ফোন ভালো রাখার ১০ উপায়

সময়মতো চার্জ দিন 



অনেকেই দেখা যায় মোবাইলের সম্পূর্ণ চার্জ নিঃশেষ করে মোবাইল চার্জ দেয় এটা আপনার মোবাইলের ব্যাটারি জন্য ক্ষতিকর। সাধারণত 50 থেকে 20 শতাংশের মধ্যে আসলেই চার্জ দেওয়ার চেষ্টা করবেন। খেয়াল রাখবেন কোনভাবেই যেন 20 শতাংশের নীচে না যায়,তবে মাসে দু'একবার সম্পূর্ণ চার্জ শেষ করবেন। আর ব্যাটারি 100% চার্জ দেওয়ার কোনো প্রয়োজন নেই 90 থেকে 95 পার্সেন্ট হলে মোবাইল চার্জ চার্জ থেকে খুলে ফেলেন।

মোবাইল চার্জে রেখে ব্যবহার করবেন না


 মোবাইলের ব্যাটারির জন্য সবচেয়ে ক্ষতিকর বিষয়গুলো অন্যতম হলো মোবাইল চার্জে রেখে ব্যবহার করা। এতে আপনার ফোনের ব্যাটারি টি খুব দ্রুতই কার্যকারিতা হারাবে। (আপনি একই সময়ে ক্যালোরি গ্রহণ করছেন এবং তা বাহির করে দিচ্ছেন) এই উপায় মোবাইল ফোনের কোন লাভ হবে না বরং মোবাইল ফোনটি দুর্বল হয়ে যাবে।


ফোনের নিজস্ব চার্জার ব্যবহার করুন


 মোবাইল ফোনের সাথে যে চার্জার দিয়ে থাকে ওইটা দিয়েই মোবাইল চার্জ দেওয়ার চেষ্টা করুন। এতে করে আপনার মোবাইলের ব্যাটারির স্থায়িত্ব বাড়বে খুব প্রয়োজন না পড়লে অন্য চার্জার ব্যবহার করবেন না।


মোবাইলের কেসিং খুলে রাখুন


 চার্জ দেওয়ার সময় মোবাইল ডিভাইস টি স্বাভাবিকের চেয়ে গরম হয়ে যায় তাই অতিরিক্ত গরম হওয়ার হাত থেকে বাঁচাতে মোবাইলের ব্যাক কভার টি খুলে রাখুন।


ইংরেজি শেখার সেরা ৫টি অ্যাপস।

ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশন মুছে ফেলুন


 অনেকে দেখা যায় একটি অ্যাপ্লিকেশন ব্যবহার করার পর অন্য অ্যাপ্লিকেশনের চলে যায় এভাবে ব্যাকগ্রাউন্ডে কয়েকটি অ্যাপস রানিং থাকে। ফলশ্রুতিতে অ্যাপ্লিকেশনগুলো আপনার ব্যাটারি লাইফ একটু একটু করে কমিয়ে দেয়।  এই অভ্যাসটি  আপনার মোবাইল এবং ব্যাটারির জন্য বিপদজনক।  তাই যে কোনো অ্যাপ্লিকেশন ব্যবহার করার পর ক্লিয়ার করে ফেলুন।


ব্রাইটনেস স্বাভাবিক রাখুন  


অনেকেই দেখা যায় সব সময় ব্রাইটনেস ফুল করে রাখে এটি কখনো করবেন না।যে অবস্থায় যেমন ব্রাইটনেস প্রয়োজন সে অবস্থায় তেমন ব্রাইটনেস ব্যবহার করুন বর্তমানে আধুনিক মোবাইল ফোন গুলোতে অ্যাডাপটিভ ব্রাইটনেস সিস্টেম রয়েছে ফলে স্ক্রিনের আলো স্বয়ংক্রিয়ভাবে কম বেশি হয়ে থাকে। যদি আপনার ডিভাইসটিতে  এই সিস্টেম না থাকে তাহলে চেষ্টা করবেন ব্রাইটনেস কমিয়ে রাখতে এতে আপনার ব্যাটারি লাইফ অনেকটাই সংরক্ষণ হবে।


সারারাত চার্জ দেওয়া 


অনেকে বলে থাকে সারারাত চার্জ দিলে ব্যাটারিতে সমস্যা হয় যদিও কথাটি মোটামোটি শত্য।তবে বর্তমান মোবাইল ফোন গুলোতে স্বয়ংক্রিয় প্রযুক্তি থাকায় ফোনগুলো বুঝতে পারে কখন চার্জিং অফ করে দিতে হবে তাই এ নিয়ে টেনশন করার কিছু নাই।


মোবাইল ফোন ঠান্ডা রাখুন 


অতিরিক্ত ব্যবহারের ফলে ফোনটি অত্যাধিক গরম হয়ে যেতে পারে অথবা দুর্বল নেটওয়ার্ক সমস্যার কারনে ও ফোনটা গরম হয়ে যেতে পারে। তাই অতিরিক্ত গরম হলে ফোনটিকে ঠান্ডা হওয়ার জন্য রেখে দিন এটা আপনার প্রিয় মোবাইল ও ব্যাটারি দুটোই ভাল রাখবে।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ